Notification texts go here Contact Us Download Now!

কাজে মনোযোগী হওয়ার কার্যকরী উপায়

কাজে মনোযোগী হওয়ার দোয়া , মনোযোগ বৃদ্ধির উপায় , মনোযোগ বৃদ্ধির মেডিটেশন , পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় , পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
কাজে মনোযোগী হওয়ার কার্যকরী উপায়
মানসিক চাপ দূর করে কাজে মনোযোগী হওয়ার উপায় -
আমরা ব্যক্তিগত , পারিবারিক ও সামাজিক জীবনে হাসি, কান্না, ভালো কিংবা মন্দ এ সবের মধ্য দিয়েই জীবন অতিবাহিত করে থাকি। ব্যক্তিগত জীবনে কমবেশি সবাইকেই মানসিক চাপ মোকাবিলা করতে হয়। মানসিক চাপের উল্লেখযোগ্য কারণগুলি হচ্ছে ব্যক্তিগত ও সামাজিক হুমকি, কর্মক্ষেত্রে কাজের চাপ, ব্যস্ততা, রোগ - ব্যাধি ইত্যাদি।


যেকোনো কাজে সফল হতে সেই কাজে আপনার পুরোপুরি মনোযোগী হওয়া পূর্বশর্ত। তাই কোনো কাজ নিখুঁতভাবে করতে চাইলে সবার আগে সেই কাজে পুরোপুরি মনোনিবেশ করতে হবে।

আপনার Mind Focus করে Goal সেট করুন। কর্মক্ষেত্রে Promotion পেতে চাইলে এই বিষয়টি কোনোভাবেই উপেক্ষা করা যাবে না। তবে বিভিন্ন চাপের কারণে কর্মক্ষেত্রে মনোযোগ ধরে রাখা বেশ কঠিন হলেও অসম্ভব নয়। 


নিজেকে নিজের কাজে Focused হিসেবে বিবেচিত করতে নিম্নলিখিত টিপসগুলো ফলো করুন -
১. কর্মক্ষেত্রে Mind Focus করে মনযোগী হতে হবে। যে কোনো কাজ একটানা দীর্ঘক্ষণ ধরে করলে সে কাজে মনোযোগ হারিয়ে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু অফিসে আপনাকে অবশ্যই Mind Focus করে কাজ করতে হবে। আপনি যদি আপনার নিজের কাজে Focused হতে চান কিংবা কাজে Improvement আনতে চান তবে প্রথমেই আপনার Mental Focus এর বর্তমান অবস্থা Assessment করে নিতে হবে।

২. নিজের কাজ সম্পর্কে সর্বদায় অ্যালার্ট থাকতে হবে।

৩. কাজ শুরু করার পূর্বে একটি Target সেট করে নিতে হবে।

৪. কাজকে কয়েকটি একাধিক ভাগে বিভক্ত করে নিতে হবে।

৫. কাজের ফাঁকে বিরতি নিয়ে পুনরায় কাজে মনোযোগ দিতে হবে।


৬. কাজ শুরু করার আগে মস্তিস্ককে কাজের উপযোগী করে তৈরি করে নিন।

৭. কাজের সময় Smartphone চালানো থেকে বিরত থাকুন।

৮. ক্ষুধার্ত অবস্থায় কাজ করা থেকে বিরত থাকুন।

৯. আপনার কাজের জয়গাকে Comfort Zone হিসেবে তৈরি করে নিন।

১০. আপনার Workspace পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন ও কাজের লিস্ট তৈরি করুন।

১১. Washroom ব্যবহার করার প্রয়োজন হলে দেরি করবেন না।

১২. সবসময় নিজেকে Motivate করুন।

১৩. কোলাহল মুক্ত ও নিরিবিলি স্থানে বসে কাজ সম্পাদন করার চেষ্টা করুন। 


১৪. আশেপাশের সাউন্ডে আপনার Mind Divert হওয়া এড়াতে প্রয়োজনে Noise Canceling Headphone ব্যবহার করতে পারেন।

১৫. আপনার কাজে মনোযোগ বৃদ্ধিতে কাজের ফাঁকে কিছু সময়ের জন্য Soft Sound এ কুরআন তিলাওয়াত শুনতে পারেন। এতে আপনার মনে প্রশান্তি আসবে ও Stress কিছুটা হলেও কমে যাবে।

শেষ কথা:
উপরে উল্লেখিত এই টুকটাক বিষয়গুলো কর্পোরেট লাইফে মেনে চললে আপনার-ই সুবিধা। প্রতিদিনের কাজের Priority অনুসারে List করুন। কাজের ফাঁকে ছোট বিরতি নিন। কাজের চাপ না নিয়ে নিজেকে ভালোভাবে তৈরি করতে মনোনিবেশ করুন। সকল প্রকার Tension ও Stress মুক্ত হয়ে কাজে বসুন। দেখবেন সফলতা আপনার দরজায় কড়া নাড়বেই। 

আশা করি, আজকের আর্টিকেলটি আপনাদের helpful হবে। আজকের আর্টিকেল এ উল্লেখিত Mind Focus করে কাজে মনোযোগ বাড়ানোর টিপসগুলো আপনার লাইফে implement করুন। এর সুফল অবশ্যই পাবেন ইনশাআল্লাহ। 


পোস্ট ট্যাগ:
কাজে মনোযোগী হওয়ার দোয়া , মনোযোগ বৃদ্ধির উপায় , মনোযোগ বৃদ্ধির মেডিটেশন , পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় , পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় , পড়াশোনায় মনোযোগ ধরে রাখার উপায় , সারাদিন পড়াশোনা করার উপায় , পড়াশোনায় মন বসানোর পাঁচটি উপায়

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.